লাইটহাউস ব্লগ।। একটি বর্ষণমূখর সন্ধ্যা এবং আমার মধুময় স্মৃতির পাখীরা

১০ المحرّم ১৪৪০ | ৬ আশ্বিন ১৪২৫ | শুক্রবার ২১ সেপ্টেম্বর ২০১৮ দুপুর ০২:২৯(ঢাকা সময়)

 

সম্পাদকের পছন্দ

আবিসিনিয়ার হিজরত থেকে শিক্ষণীয় বিষয় (সদ্য প্রকাশিত প্রিয়নবীর প্রিয়জীবন বই থেকে)
- মাই নেম ইজ খান


বর্ণময় সফর বর্ণিল সফর
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


এক ধর্মের উৎসব অন্য ধর্মের জন্য নয়
- মুহা: ওবাইদুল্লাহ


সফলভাবে অনুষ্ঠিত হলো 'প্রযুক্তির আলোয় সত্যের পথ' -আলহামদুলিল্লাহ।
- মাই নেম ইজ খান


আমরা কি এই বীর নারী যোদ্ধাকে চিনি?
- জুন্দুল্লাহ্ 'আব্দুল্লাহ্


বদলে যাবার গল্প
- ফাহমিদা মুন্নী


আত্মার খোরাক
- রেহনুমা বিনত আনিস


হিজাবঃ বিকৃতি, বিচ্যুতি এবং সম্ভাবনা
- সাফওয়ানা জেরিন


ব্লগার অনন্ত বিজয় দাশের ফেসবুকের লেখা
- কাউয়া


আইস্ক্রিম
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


মা যে আমার
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ভূমিকম্পের সময় প্রাথমিক করনীয় বিষয়।
- মাজহারুল ইসলাম


দাজ্জালের মহা ফিতনা ও বর্তমান বিশ্বঃ পর্ব-৪
- কায়সার আহমেদ


শামের মুজাহিদদের জীবন সুরক্ষার উদ্দেশ্যে ডাঃ আইমান আল জাওয়াহিরির (হা: ) পক্ষ হতে একটি বার্তা
- জাতির চাচা


মোরা জোনাকি হতে চাই...৩
- আফরোজা হাসান



আরবি পোস্ট

أجمل ادعية يوم الجمعة
- ফরিদুদ্দীন


7 Important Duas for Ramadan
- আবদুললাহ মুজাহিদ


দশটি কারণ : কেন মুসলমানদের আরবী শিখা উচিত?
- অক্টোপাশ


ترك المعاصى............
- কাহাফ


إنه الموت أبلغ المواعظ
- তরুণ প্রজন্ম


القرضاوي: إعلان الخلافة في العراق «باطل شرعاً»
- আল্লাহর গোলাম


أهلا وسهلا
- মাই নেম ইজ খান


أهلا وسهلا
- মাই নেম ইজ খান


أيها العالم الحر المتمدن! بقلم: يحيى يوسف الندوي
- নাবিলা আক্তার


دماء وجرحى وقتلى في ساحة شابلا!! بقلم: يحيى يوسف الندوي
- মুফাচ্ছির হুসাইন


الجهاد فى سبيل الله
- মাই নেম ইজ খান


عناية النبي (صلي) في إعادة الأمن والسلام
- মাই নেম ইজ খান


اهمية عيد الاضحى والاضحية.
- মাই নেম ইজ খান


تاثير النبى حول تهذيب الاخلاق
- মাই নেম ইজ খান


سماع الغناء مع آلة موسيقية محرم باتفاق المذاهب الأربعة واستدامته مسقط للشهادة ومخل بالمروءة التي تجب المحافظة عليها ويحرم الإقدام على ما يخل بها، وسماع الغناء بغير آلة مكروه عند أصحاب المذاهب الأربعة.
- মুফতী যুবায়ের খান রাহমানী



ইংরেজি পোস্ট

The Last Sermon by Muhammad (PBUH)
- আল মারুফ


PHP Group chairman Sufi Mizanur Rahman & 34 of his allies are accused in court of Chittagong issued an arrest warrant for Attempt to Murder & Land Piracy activities.
- লেন্দুপ দর্জি


Impact of Ibadah on Person and Society
- মোসতাফিজুর রহমান


I'm a Muslim....
- ফরিদুদ্দীন


Beads of pain
- হাসান বিন নজরুল


রামাদান - ৩ টি ইমপোরটানট পয়েনট
- আবদুললাহ মুজাহিদ


Beautiful story.
- ফাহমিদা মুন্নী


সিমপল কথা কঠিন কাজ
- আবদুললাহ মুজাহিদ


5th May Hefazat-e-Islam Lessons Learned
- আবদুললাহ মুজাহিদ


Come to Islamic Unity
- আবদুললাহ মুজাহিদ


Fake Freedom of Speech
- আবদুললাহ মুজাহিদ


Show Your Love for Priyo Nabiji SWM, Act Now...
- আবদুললাহ মুজাহিদ


Broken House Laughing Outsider
- আবদুললাহ মুজাহিদ


Zakat for Jihad Fi Sabilillah
- আবদুললাহ মুজাহিদ


Khelafat Movement : The Begining of Muslim and Hindu Rajnoitik Andolon
- আবদুললাহ মুজাহিদ



অনলাইনে রয়েছেন

০ জন ব্লগার ও ১৮ জন ভিজিটর

Visitor Statistics
আজকের ভিজিটর » ৫২ জন
গতকালের ভিজিটর » ১৪৬ জন
সর্বোমোট ভিজিটর » ৪৪৫৯৪৮ জন
Flag Counter

সর্বাধিক শেষ ৭ দিন

একটি বর্ষণমূখর সন্ধ্যা এবং আমার মধুময় স্মৃতির পাখীরা

লিখেছেন মাহদিয়া ২০১৪-০৮-০৯ ১৫:০৯:৩১

Image Not Found


একদিন প্রবল বর্ষণমূখর সন্ধ্যায় আমি যখন আমার ভাইবোনদের নিয়ে ঈদের পরিকল্পনায় ব্যস্ত ঠিক তখনই কানে ভেসে আসলো এক দরাজ গলার মিষ্টি মধুর অতি পরিচিত কণ্ঠস্বর। মনের অজান্তেই অবিশ্বাস্যকরভাবে সেই সুরের ভাবাবেগ আমার হৃদয়তন্ত্রীকে নাড়িয়ে দিল। কৌতূহল নিয়ে তাকিয়ে দেখি এযে সত্যিই বাস্তব কল্পনা নয়। আমার প্রথম স্কুল জীবনের অতি শ্রদ্ধেয় প্রধান শিক্ষক “হানিফ স্যার” তখন আমার সামনে দাঁড়িয়ে। যিনি জ্ঞানে-গুণে, চিন্তা-চেতনায়, মন-মননে, সৎসাহসে, ন্যায়বোধে এবং পাহাড়সম নীতি-আদর্শের এক দ্বীপ্তিময় আলোকিত শিক্ষকের প্রতীক। আমি আনন্দে বিস্ময়ে তখন কিংকর্তব্যবিমূঢ়। বিশাল ব্যক্তিত্বের অধিকারী এই মানুষটি মুষলধার বৃষ্টিকে উপেক্ষা করে ছাতা মাথায় দিয়ে আজ আমাকে দেখতে এসেছে বহু বছর পর। লজ্জায় অপমানে কষ্টে নিজেকে ধিকৃত করলাম।

আমি তখন ঢাকায় থাকতাম। প্রায়ই মা’কে জিজ্ঞাসা করতাম আমার শিক্ষকদের ব্যাপারে। যাদের চরম আত্মত্যাগ, অপরিসীম দায়িত্ববোধ আর অনুপম স্নেহশীল সুদৃষ্টিভঙ্গির কারণে আজকের এই আমি। আমার জীবনের যেটুকু প্রাপ্তি বা অর্জন সম্ভব হয়েছে সেটা মূলতঃ পরিবারের পাশাপাশি এই গুরুজনদের অতুলনীয় অনুগ্রহ, সন্তুষ্টি, আনুকল্য, ও দূরদৃষ্টির কারণে। তাই মাঝে মাঝেই কিছু একটা করার অনেক চিন্তা মাথায় আসতো আমার প্রিয়ভাজন শিক্ষদেরকে নিয়ে। কিন্তু অলঙ্ঘনীয় বাস্তবতা তা হতে দেয়নি কখনও। তাই সে ঈদে দায়সারাভাবে আমার বেশ কয়েকজন আদর্শ শিক্ষকদের জন্য ক্ষুদ্র কিছু উপহার সামগ্রী কিনেছিলাম। ঈদের ছুটি ছিল কম তাই বাধ্য হয়েই ভাইদের দ্বারা পাঠিয়ে দিয়েছিলাম তাঁদের কাছে। পরে ওনার সহধর্মিণীর কাছে জানতে পেরেছি উনি সেটি পেয়ে আনন্দে কান্নায় ভেঙ্গে পড়েছিলেন। পরের দিন নিজের উপর অর্পিত দায়িত্ব সম্পাদন করে তাই বেলাশেষে তিনি তাঁর হৃদয়ের অনুভূতিটুকু জানাতে এসেছিলেন আমার কাছে।

স্যারকে দেখে মনের অজান্তেই একে একে মনের রংধনুতে ভেসে উঠলো সেইসব মধুময় স্মৃতির পাখীরা। খুব ভোরে কেউ জেগে উঠার আগেই বকুল তলা থেকে তাজা ফুল কুড়িয়ে এনে মালা গেঁথে সাথে রাখা, পাকা আম-জাম কুড়ানো। মক্তবে গিয়ে আরবী শেখা। তারপর নাস্তা সেরে স্কুলের দিকে রওয়ানা দেয়া। সেখানেও কেটেছে ব্যস্ত মায়াময় মুহূর্ত। ক্লাস শুরুর প্রারম্ভে সারিবদ্ধভাবে সকলেই দু’কাতারে দাঁড়িয়ে যেত আর আমরা তিনজন দাঁড়াতাম মাঝখানে “জাতীয় সঙ্গীত” পরিবেশন করার জন্য। কী মনোরম সেই দৃশ্য। তারপর প্যারেড করতে করতে ক্লাস রুমে ঢুকে পড়া। সুন্দর সাম্য-ভ্রাতৃত্ব আর শৃঙ্খলার হৃদয় জুড়ানো দৃশ্য। তারপর ব্রেকে খেলাধুলা এবং বিনোদনমূলক আয়োজন। সাথে থাকতো মাসিক, ত্রয়মাসিক বাৎসরিক প্রতিযোগিতা।

খেলাধুলা ও সাংস্কৃতিক অঙ্গনে ছিল আমার একচ্ছত্র দাপট। খেলাধুলা, গজল, কবিতা আবৃতিতে জুটতো একসাথে অনেক অনেক পুরুস্কার। একবার দেশের বাহিরেও অংশগ্রহণ করে ছয়টি প্রথম পুরুস্কার পেয়েছিলাম। এর পাশাপাশি পড়াশুনায় নিয়মিত ভাল ফলাফলের কারণে হাড্ডাহাড্ডি প্রতিযোগিতা হতো আমার খালা সম্পর্কীয় সমবয়সী এক ক্লাসমেট ও আরেকজনের সাথে। সে এক বিশাল মধুর স্মৃতি। সেটা না হয় সময় হলে আরেকদিন শুনিয়ে দিব।

এসব ভাবতে ভাবতে মুহূর্তেই স্যারের কথায় সম্বিৎ ফিরে এলো সাথে হতাশা, আশঙ্কা, অনিশ্চয়তা আর অন্ধকারের গ্লানি। মনটা বেদনাহত হল ভীষণভাবে। এ কি শুনছি আমার প্রিয় স্কুলটির ব্যাপারে। স্যার এখন অবসরপ্রাপ্ত। তাই কষ্ট বয়ে বেড়ানো ছাড়া তাঁর আর কোন গত্যান্তর নেই। বড় অসহায় সে আজ বয়সের কাছে। তবুও ভিতরে প্রতিবাদের আগ্নেয়গিরির দাবানল। যার সংগ্রামী চেতনা, আত্মসন্মান ও ব্যক্তিত্ববোধ দৃঢ় হিমাচলসম। তাই চারিদিকে অধিকাংশ শিক্ষকদের চারিত্রিক ও নৈতিক অধঃপতনের বীভৎস অরুচিকর দৃশ্য তাঁকে কুঁড়ে কুঁড়ে খাচ্ছিল। পাশে বসে ওনার হৃদয়ের আর্তনাদ কিছুটা হলেও আঁচ করতে পাচ্ছিলাম। সত্যিই জাতি আজ ধ্বংসের কিনারায়। পরিকল্পিতভাবে শিক্ষার নামে চলছে ধর্ষণবাজী, চাঁদাবাজি, জুলুমবাজি আর অপশিক্ষার মহড়া।

যারা মানুষকে জিম্মি করে মিথ্যার ঘোরে জীবিকা আহরণের পেশা বানিয়ে নিয়েছে। এসব স্বঘোষিত মাস্তানদের অনেক ক্ষমতা! তাদের সামনে প্রতিবাদ জানালেই জোটে লাশের মিছিল!! জাতি হিসাবে আজ আমরা কোথায়? করনীয় কি কিছুই নেই?!!! আমরা কি এভাবেই চেয়ে চেয়ে দেখবো?!!! নিজেকে নিজেই প্রশ্ন করলাম আমি। তাঁর নিজ হাতে গড়া শিক্ষা প্রতিষ্ঠানটিতে যারা ঐক্যের বদলে দলাদলি ভাঙ্গন, সহমর্মিতার পরিবর্তে অপমান, শান্তির বিপরীতে প্রতিহিংসার প্রতিযোগিতায় মত্ত তাদের কথা স্মরণে রেখে শান্তিপ্রিয় মানুষগুলোর মন আজ ছিন্ন ভিন্ন অজানা এক অনিশ্চয়তা ও আতঙ্কে। আমার প্রিয় স্যার সেদিন অনেক কষ্ট পেয়ে কাঁদলেন এবং কাঁদালেন অতীতের কিছু সুখ দুঃখময় স্মৃতি রোমন্থন করে।

স্কুল প্রাঙ্গন জুড়ে ছিল অনেক চিত্তাকর্ষক শিক্ষণীয় লিখা। যেমন ‘Knowledge is Power’ ‘ Man is Mortal’ ইত্যাদি। মনে হল সৃষ্টির সেরা জীব হিসাবে আমাদের মূল্যায়ন কেমন হওয়া উচিৎ? আমাদেরকে মরতে হবে এই সত্যটি আজ আমরা বেমালুম ভুলে গেছি। তাইতো নিশ্চিন্তে ডুবে আছি মহাপাপের অতল সমুদ্রে। “মানুষ মরণশীল” আমরা এই চির সত্য কথাটি কীভাবে ভুলে যাই?! মহান রাব্বুল আলামীন পবিত্র কোরআনে বলেছেন, “যখন মানুষের প্রাণ কণ্ঠনালীতে এসে পৌঁছায় তখন তারা অসহায়ের মতো তাকিয়ে থাকে”। (সূরা বাকারাঃ ৮৪)

কিছুদিন পর মায়ের কাছে জানতে পেলাম সমস্ত কষ্ট যন্ত্রণা নিয়ে প্রতিবাদের আগুন ঝরানো মানুষটি অতি নীরবে নিভৃতে এক বুক অভিমান নিয়ে চলে গেছেন না ফেরার দেশে। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। রেখে গেছেন সন্তানের মমতা দিয়ে নিজের হাতে তৈরি করা অগণিত সুযোগ্য স্নেহধন্য সুযোগ্য শিক্ষার্থী। যারা আজ নিজ নিজ ভূবণে আলো ছড়াচ্ছেন। সুপ্রিয় পাঠক আপনাদের কাছে বিনীত প্রার্থনা আপনারা সকলেই আমার শ্রদ্ধেয় এই প্রধান শিক্ষকের জন্য প্রাণভরে দোয়া করবেন। আল্লাহ্‌ যেন তাঁকে জান্নাতুল ফেরদৌস নসীব করেন। আমীন।

Image Not Found


বিভাগ :

৩১৬১ বার পঠিত | ২১ টি মন্তব্য | জনের পছন্দ

পাঠকের মন্তব্য:


 ১.

শনিবার ০৯ অগাস্ট ২০১৪ রাত ০৯:২৫

সূর্যের পাশে হারিকেন লিখেছেন :

কপালে কষ্ট থাকলে যা হয় আরকি!! সেই ৫টা থেকে অপেক্ষা করতেছি মন্তব্য করার জন্য। মনে করছিলাম টুডের সাথে সাথে লাইটহাউজেও পোস্ট করবেন লেখাটি। প্রায় ২ ঘন্টা অপেক্ষা করছিলাম। যাইহোক অবশেষে প্রকাশ হইলো। flower bee flower

পড়েছি টুডেতে......... কমেন্ট করলাম এখানে। too much information #confused

পড়ার পরপরই কমেন্ট করলে কমেন্টটা এরকম হতো না........ অন্য কিছু বলতাম...... তবে এখন কি লিখতে চেয়ে ছিলাম সব ভুলেগেছি........... at wits end at wits end crying crying




০৯ অগাস্ট ২০১৪ অপরাহ্ন ০৮:৩৮:০৪

মাহদিয়া লিখেছেন :

আসসালামুয়ালাইকুম হ্যারি। তোমার দুই ঘণ্টা দুর্বিষহ ভোগান্তির কথা জেনে আমিও ব্যথিত পেলাম। নামাযের সময় হয়েছিল তাই উঠতে বাধ্য হয়েছিলাম। তারপর দিনশেষে খাওয়া-দাওয়া আর কি! ছুটির পুরো দিনটাই এভাবে কাটলে জীবন চলবে কী করে?? তাইতো ভাবছি ব্লগিং সময়টা দিনে দিনে কমিয়ে আনতে হবে। flower rose flower

১০ অগাস্ট ২০১৪ পূর্বাহ্ন ১২:৪৫:১০

সূর্যের পাশে হারিকেন লিখেছেন :

ওয়া আলাইকুমাস সালাম খালামণি
কেন ? ব্লগিং সময় কমিয়ে আনতে হবে কেন? আপনার জীবনের বিভিন্ন ঘটনা থেকে আমরা অনেক কিছু শিখার সুযোগ পাচ্ছি। ফিজিক্যালি যারা আপনার আশে পাশে থাকে, তারাতো আপনার জ্ঞানভান্ডার থেকে নিত্য নতুন অবিজ্ঞতা সম্পন্ন আদেশ/উপদেশ, পরামর্শ শিক্ষনীয় বিষয় ইত্যাদি জানার সুযোগ পাচ্ছে...... তাহলে ভার্চুয়ালি যারা আপনার পাশে থাকতে চায়, তাদের কাছথেকে কেন আপনি দুরে সরে যেতে চাচ্ছেন? আপনার অবিজ্ঞতা/উপদেশ থেকে আমাদেরকে কেন বঞ্চিত করতে চাচ্ছেন?

প্লীজ......... ব্লগিং সময় কমিয়ে দিবেন না।

আল্লাহ্ যেন আপনার সময়কে সঠিক পথে ব্যয় করার তৌফিক দেন। আপনার সময়তে যেন বারাকাহ দান করেন। .......... আমীন।

১০ অগাস্ট ২০১৪ পূর্বাহ্ন ০৯:১১:৫৪

মাহদিয়া লিখেছেন :

Thanks a lot for your valuable advice and dua. May Allah gives me more strength and patience to continue my writing as far as I can. But sometimes due to blogging I can do my important things. At some point it seems to me like an addiction.

 ২.

শনিবার ০৯ অগাস্ট ২০১৪ রাত ০৯:২৯

সূর্যের পাশে হারিকেন লিখেছেন :

ছবি দুটো ভীষণ পছন্দ হয়েছে আমার। এত সুন্দর ছবি দেয়ার জন্য আমার হৃদয়ের গহীন থেকে ভালোবাসা মিশ্রিত শুভেচ্ছা........ থ্যাংক্স এ্য মিলিয়ন rose rose


আপনার শ্রদ্ধেয় শিক্ষকের জন্য অনেক দোআ ---- আল্লাহ্‌ যেন তাঁকে জান্নাতুল ফেরদৌস নসীব করেন।...... আমীন। Dua Dua




০৯ অগাস্ট ২০১৪ অপরাহ্ন ০৮:৫৮:০২

মাহদিয়া লিখেছেন :

তোমার ছবি দু’টো ভীষণ পছন্দ হয়েছে জেনে আমিও আনন্দিত হলাম। ছবি দু’টো তোমাকে উৎসর্গ করলাম। কিন্তু কীভাবে মন্তব্য কলামে ছবি দু’টো আনবো জানি না তাই ছবি দিতে পারলাম না। আমার সীমাবদ্ধতা নিশ্চয়ই অনুধাবন করতে পারতেছো!! তোমার ভালবাসা মিশ্রিত শুভেচ্ছা আমার পাথেয় হয়ে রইলো। ভালো থেকো খুব ভালো এই দোয়া রইলো তোমার জন্য।
আমার মহৎপ্রাণ শিক্ষকের দোয়ায় আমীন। বারাকাল্লাহু ফিক।
day dreaming day dreaming day dreaming rose flower rose

১০ অগাস্ট ২০১৪ পূর্বাহ্ন ১২:৫২:৩৯

সূর্যের পাশে হারিকেন লিখেছেন :

joyjump joyjump jolly jolly আমাকে উৎসর্গ করার জন্য অন্নেক থ্যাংক্স। ছবি দুটো ডাউনলোড করে নিয়েছি। একটা মজার ব্যাপার............. বলবো?.......... না থাক......... আবার আপনি মাইন্ড করবেন!!........... ওহ্...... আপনিতো আমার মতো নয়...... কথায় কথায় মাইন্ড করেন না......... তাহলে বলছি............
.........
.........
উপ্রের ছবিটার নাম bird5 কারন ওটা পাখির ছবি....... tongue laugh LOLZ
কিন্তু নিচের ফুলের ছবিটার নাম pakhi হলো কি করে? ওখানে তো কোন পাখিই দেখতে পাচ্ছি না আমি? too much information too much information at wits end at wits end

১০ অগাস্ট ২০১৪ পূর্বাহ্ন ০৯:১৯:৫৭

মাহদিয়া লিখেছেন :

It is not simple flower's picture harry. Flowers' soul and body were covered with water and pain. My soul called mono mono pakhi is mixed with them. It is full with love, respect, pain, memory... everything. That's why I have saved it in the name of pakhi. I believe you will realise my thought and theme.

১০ অগাস্ট ২০১৪ অপরাহ্ন ১২:৪৯:০৭

১১ অগাস্ট ২০১৪ অপরাহ্ন ০৬:৪০:৫৩

মাহদিয়া লিখেছেন :

Why are you crying for? Harry!

১২ অগাস্ট ২০১৪ পূর্বাহ্ন ০৪:০৫:১৮

সূর্যের পাশে হারিকেন লিখেছেন :

your feelings made me emotional..... that's why crying crying crying

১২ অগাস্ট ২০১৪ অপরাহ্ন ০২:১২:১৫

মাহদিয়া লিখেছেন :

Thanks for showing your inner feelings my lovely son.

 ৩.

রবিবার ১০ অগাস্ট ২০১৪ সকাল ১০:১৭

আওণ রাহ'বার লিখেছেন :

অনেক ভালো লাগলো।
অনেক শুকরিয়া।
জাজাকাল্লাহ খাইরান।




১০ অগাস্ট ২০১৪ পূর্বাহ্ন ০৯:২৩:১৯

মাহদিয়া লিখেছেন :

Salam Aon. Thanks for your important comment and dua for me. Barakallahu Fik.

১২ অগাস্ট ২০১৪ অপরাহ্ন ০২:১৪:৪০

মাহদিয়া লিখেছেন :

One thing I need to tell you that you did not make any dua for my very very respected and beloved teacher my son!!

০৬ সেপ্টেম্বর ২০১৪ অপরাহ্ন ১২:৩৯:০৯

মাহদিয়া লিখেছেন :

crying crying crying

 ৪.

মঙ্গলবার ১২ অগাস্ট ২০১৪ সকাল ০৮:৩৮

ফাতিমা মারিয়াম লিখেছেন :

আল্লাহর কাছে আপনার শিক্ষকের জন্য জান্নাতুল ফেরদৌস প্রার্থনা করছি ......। Dua




১২ অগাস্ট ২০১৪ অপরাহ্ন ০২:১০:৩৫

মাহদিয়া লিখেছেন :

Salam apuji for your beautiful dua for my respected and beloved teacher. Jajakallahu khair.

 ৫.

বুধবার ১৩ অগাস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪

মুফতী যুবায়ের খান রাহমানী লিখেছেন :

অনেক ভালো লাগলো ধন্যবাদ




১৪ অগাস্ট ২০১৪ পূর্বাহ্ন ১০:১১:৫২

মাহদিয়া লিখেছেন :

Many many thanks for your nice comment. Jajakallahu khair.

 ৬.

বুধবার ০৪ Jul ২০১৮ রাত ০৩:১৮

শাঈখ মুহাম্মাদ উছমান গনী লিখেছেন :

ভালো লাগলো




মন্তব্য লিখতে লগইন করুন

লেখকের অন্যান্য পোস্ট সমূহ

জুন ২০১৫ (১)
মে ২০১৫ (২)
এপ্রিল ২০১৫ (১১)
মার্চ ২০১৫ (২২)
ফেব্রুয়ারী ২০১৫ (১৬)
জানুয়ারী ২০১৫ (১২)
ডিসেম্বর ২০১৪ (৮)
নভেম্বর ২০১৪ (২)
অক্টোবর ২০১৪ (৪)
সেপ্টেম্বর ২০১৪ (৫)
অগাস্ট ২০১৪ (৭)
জুলাই ২০১৪ (১৬)
জুন ২০১৪ (৩)
এপ্রিল ২০১৪ (৩)

অনুসন্ধান

বিষয়বস্তু ব্লগার আর্কাইভ

সাম্প্রতিক মন্তব্য

চ্যা(লঞ্জ
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ভালো লাগলো
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ভালো লাগলো
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


অনেক ধন্যবাদ
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ভালো লাগলো
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ধন্যবাদ
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


স্বাগতম
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


অনেক ধন্যবাদ ভালো লাগলো স্বাগতম পিলা
- সায়মা আক্তার


আল্লাহ তাওফীক দিন
- সায়মা আক্তার


ভুলে ব্লগে ঢুকে পড়েছি। এরকম ঠান্ডা ব্
- সায়মা আক্তার


সাম্প্রতিক প্রতি মন্তব্য

প্র.ড. মোহিত কামাল স্যারের কয়েকটি বই
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


আইস্ক্রিম
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


থিউরি অফ হাকীম আল-মীযান-০১
- হাকীম-আল-মীযান


থিউরি ফর হাকীম আল-মীযান
- হাকীম-আল-মীযান


দাজ্জাল, মহাপ্রলয় ও বিচার দিবস
- মাই নেম ইজ খান


আপুর বিয়ে (গল্প নয় সত্যি ঘটনা)
- মিজানুর রহমান


Beads of pain
- হাসান বিন নজরুল


***সতর্কীকরণ***
- হাসান বিন নজরুল


Beads of pain
- হাসান বিন নজরুল


হতাশার মাঝেও সুসংবাদ
- বিন কাউসার