লাইটহাউস ব্লগ।। ইসলামে অলঙ্কারের বিধান

ربيع الأوّل ১৪৩৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৪ | বুধবার ২২ নভেম্বর ২০১৭ রাত ০২:৫৭(ঢাকা সময়)

 

সম্পাদকের পছন্দ

আবিসিনিয়ার হিজরত থেকে শিক্ষণীয় বিষয় (সদ্য প্রকাশিত প্রিয়নবীর প্রিয়জীবন বই থেকে)
- মাই নেম ইজ খান


বর্ণময় সফর বর্ণিল সফর
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


এক ধর্মের উৎসব অন্য ধর্মের জন্য নয়
- মুহা: ওবাইদুল্লাহ


সফলভাবে অনুষ্ঠিত হলো 'প্রযুক্তির আলোয় সত্যের পথ' -আলহামদুলিল্লাহ।
- মাই নেম ইজ খান


আমরা কি এই বীর নারী যোদ্ধাকে চিনি?
- জুন্দুল্লাহ্ 'আব্দুল্লাহ্


বদলে যাবার গল্প
- ফাহমিদা মুন্নী


আত্মার খোরাক
- রেহনুমা বিনত আনিস


হিজাবঃ বিকৃতি, বিচ্যুতি এবং সম্ভাবনা
- সাফওয়ানা জেরিন


ব্লগার অনন্ত বিজয় দাশের ফেসবুকের লেখা
- কাউয়া


আইস্ক্রিম
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


মা যে আমার
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ভূমিকম্পের সময় প্রাথমিক করনীয় বিষয়।
- মাজহারুল ইসলাম


দাজ্জালের মহা ফিতনা ও বর্তমান বিশ্বঃ পর্ব-৪
- কায়সার আহমেদ


শামের মুজাহিদদের জীবন সুরক্ষার উদ্দেশ্যে ডাঃ আইমান আল জাওয়াহিরির (হা: ) পক্ষ হতে একটি বার্তা
- জাতির চাচা


মোরা জোনাকি হতে চাই...৩
- আফরোজা হাসান



আরবি পোস্ট

أجمل ادعية يوم الجمعة
- ফরিদুদ্দীন


7 Important Duas for Ramadan
- আবদুললাহ মুজাহিদ


দশটি কারণ : কেন মুসলমানদের আরবী শিখা উচিত?
- অক্টোপাশ


ترك المعاصى............
- কাহাফ


إنه الموت أبلغ المواعظ
- তরুণ প্রজন্ম


القرضاوي: إعلان الخلافة في العراق «باطل شرعاً»
- আল্লাহর গোলাম


أهلا وسهلا
- মাই নেম ইজ খান


أهلا وسهلا
- মাই নেম ইজ খান


أيها العالم الحر المتمدن! بقلم: يحيى يوسف الندوي
- নাবিলা আক্তার


دماء وجرحى وقتلى في ساحة شابلا!! بقلم: يحيى يوسف الندوي
- মুফাচ্ছির হুসাইন


الجهاد فى سبيل الله
- মাই নেম ইজ খান


عناية النبي (صلي) في إعادة الأمن والسلام
- মাই নেম ইজ খান


اهمية عيد الاضحى والاضحية.
- মাই নেম ইজ খান


تاثير النبى حول تهذيب الاخلاق
- মাই নেম ইজ খান


سماع الغناء مع آلة موسيقية محرم باتفاق المذاهب الأربعة واستدامته مسقط للشهادة ومخل بالمروءة التي تجب المحافظة عليها ويحرم الإقدام على ما يخل بها، وسماع الغناء بغير آلة مكروه عند أصحاب المذاهب الأربعة.
- মুফতী যুবায়ের খান রাহমানী



ইংরেজি পোস্ট

The Last Sermon by Muhammad (PBUH)
- আল মারুফ


PHP Group chairman Sufi Mizanur Rahman & 34 of his allies are accused in court of Chittagong issued an arrest warrant for Attempt to Murder & Land Piracy activities.
- লেন্দুপ দর্জি


Impact of Ibadah on Person and Society
- মোসতাফিজুর রহমান


I'm a Muslim....
- ফরিদুদ্দীন


Beads of pain
- হাসান বিন নজরুল


রামাদান - ৩ টি ইমপোরটানট পয়েনট
- আবদুললাহ মুজাহিদ


Beautiful story.
- ফাহমিদা মুন্নী


সিমপল কথা কঠিন কাজ
- আবদুললাহ মুজাহিদ


5th May Hefazat-e-Islam Lessons Learned
- আবদুললাহ মুজাহিদ


Come to Islamic Unity
- আবদুললাহ মুজাহিদ


Fake Freedom of Speech
- আবদুললাহ মুজাহিদ


Show Your Love for Priyo Nabiji SWM, Act Now...
- আবদুললাহ মুজাহিদ


Broken House Laughing Outsider
- আবদুললাহ মুজাহিদ


Zakat for Jihad Fi Sabilillah
- আবদুললাহ মুজাহিদ


Khelafat Movement : The Begining of Muslim and Hindu Rajnoitik Andolon
- আবদুললাহ মুজাহিদ



অনলাইনে রয়েছেন

০ জন ব্লগার ও ৯ জন ভিজিটর

Visitor Statistics
আজকের ভিজিটর » ২৯৩ জন
গতকালের ভিজিটর » ৫৩৯ জন
সর্বোমোট ভিজিটর » ৩৬৫৬৩৮ জন
Flag Counter

সর্বাধিক শেষ ৭ দিন

ইসলামে অলঙ্কারের বিধান

লিখেছেন শাঈখ মুহাম্মাদ উছমান গনী ২০১৪-০৬-১৫ ০৯:৫৭:৫৮

Image Not Found

ইসলামে অলঙ্কারের বিধান
মুফতী শাঈখ মুহাম্মাদ উছমান গনী
মানব সভ্যতায় আদিকাল থেকে অলঙ্কারের ব্যবহার চলে এসেছে৤ অলঙ্কার ধর্মবিশ্বাস, সংস্কৃতি, রুচী, বোধ, মননশীলতা ও সৃজনশীল মানসিকতার বহিপ্রকাশ৤ অলঙ্কারের মাধ্যমে মানুষের জীবনাচার, ঐতিহ্য-ইতিহাস এবং আর্থিক অবস্থা, সামাজিক মূল্যবোধ ও ব্যক্তিত্বের প্রকাশ ঘটে৤
অলঙ্কার প্রবর্তনের সূচনা কাহিনীরূপে কথিত আছেঃ হযরত ইবরাহীম (আঃ) এর প্রথম স্ত্রী সারা তাঁর দ্বিতীয় স্ত্রী হাজেরাকে সৌন্দর্যহানীর লক্ষ্যে কান ফুটো করে দেন৤ পরবর্তীতে হযরত ইবরাহীম (আঃ) হাজেরাকে কানে অলঙ্কার পরিয়ে দিলে তার সৌন্দর্য আরো বৃদ্ধি পায়৤ এখান থেকেই অলঙ্কার ব্যবহারের প্রচলন ঘটে৤ (আল্লাহই ভালো জানেন)৤ কুরআনুল কারীমে অলঙ্কার ব্যবহারের ইতিহাস হযরত মূসা (আঃ) এর সময়কাল (এবং তার পূর্বকাল) থেকে জানা যায়৤ সূরা আরাফের ১৪৮ নম্বর আয়াতে এর বর্ণনা পাওয়া যায়৤ সূরা নাহল এর ১৪ নম্বর আয়াতে অলঙ্কার হিসেবে মুক্তার ব্যবহারে উল্লেখ রয়েছে৤ সূরা ফাতির এর ১২ নম্বর আয়াতে অলঙ্কার হিসেবে প্রবাল ব্যবহারের কথা এসেছে৤
বেহেশতবাসীদের অলঙ্কার ব্যবহারঃ এ প্রসঙ্গে কুরআনুল কারীমে সূরা দাহার এর ২১ নম্বর আয়াতে বলা হয়েছে জান্নাতবাসীদের রজত কাঁকন পরানো হবে৤ সূরা কাহাফ এর ৩১ নম্বর আয়াতে বর্ণিত হয়েছে তাদের কাঞ্চন কঙ্কনে অলঙ্ককৃত হরা হবে৤ সূরা হজ্জ এর ২৩ নম্বর আয়াতে ও সূরা ফাতির এর ৩৩ নম্বর আয়াতে বলা হয়েছে সেথায় তাদের স্বর্ণবালা ও মানিক্যালঙ্কারে সজ্জিত করা হবে৤
উম্মুল মুমিনীন ও মহিলা সাহাবীদের অলঙ্কার ব্যবহারঃ প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সঃ) এর সহধর্মিনীগণও অলঙ্কার ব্যবহার করতেন৤ হযরত মা আয়িশা (রাঃ) এর গলার হার হারানোর ঘটনা অত্যন্ত বিখ্যাত, যে বিষয়ে পরবর্তি পর্যায়ে কুরআনে আয়াতও নাযিল হয়েছে৤ প্রায় মহিলা সাহাবীগণ অলঙ্কার ব্যবহার করতেন৤ বিভিন্ন সময় মহিলা সাহাবীগণ জিহাদের ব্যয় নির্বাহের জন্য নিজেদের হাতের বালা খুলে দিয়েছেন বলে হাদীসে উল্লেখ আছে৤ নবীজী (সঃ) কোন কোন বয়ানে মহিলাদের অলঙ্কারের যাকাত প্রদানের প্রসঙ্গও আলোকপাত করেছেন৤ যা সহীহ হাদীস দ্বারা প্রমাণীত৤
অলঙ্কারের সিদ্ধ ও নিষিদ্ধ ধাতুসমূহঃ লোহা ও স্টীলের অলঙ্কার পরিধান করা মাকরূহ; কেননা দোযখীদের শাস্তিস্বরূপ লোহার বেড়ী পরানো হবে৤ এ ছাড়া অন্য যে কোন ধাতু বা বস্তু নির্মিত অলঙ্কার পরিধান করা যাবে৤
পুরুষদের অলঙ্কার ব্যবহারঃ পুরুষের জন্য রূপার আংটি ব্যতিত সকল প্রকার অলঙ্কারই নিষিদ্ধ৤ বিশেষ করে সোনার আংটি ও সোনার চেইনসহ যাতীয় স্বর্ণালঙ্কার সমপূর্ণরূপে নিষেধ৤
মহানবী হযরত মুহাম্মাদ (সঃ) এর অলঙ্কার ব্যবহারঃ আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সঃ) অলঙ্কার ব্যবহার করতেন না৤ রাষ্ট্রিয় দাফতরিক প্রয়োজনে সীল মোহর হিসেবে রূপার অঙ্গুটি ব্যবহার করেছেন৤ তাতে লেখা ছিল মুহাম্মাদুর রাসূলুল্লাহ৤ তিনি এই আংটি ডান হাতে কনিষ্ঠাঙ্গুলে পরতেন৤ তাই কারো মতে পুরুষ শুধু প্রয়োজনে আংটি ব্যবহার করতে পারবে, কারো কারো মতে পুরুষের জন্য সাধারণভাবে আংটি পরা অনুমোদিত; আবার কারো কারো মতে আংটি ব্যবহার করা সুন্নাত, তবে সর্বাবস্তায় সেটি হতে হবে রূপার৤
অলঙ্কার ব্যহারের অঙ্গসমূহঃ পুরুষ শুধু হাতের আঙ্গুলেই রূপার আংটি পরতে পারবেন৤ মহিলাগণ হাত, পা, নাক, কান, গলা, বাজু, কব্জি, হাতের আঙ্গুল, পায়ের নলা, পায়ের আঙ্গুল ও কোমরে অলঙ্কার পরিধান করতে পারবেন৤ উল্লেখ্য যে, কান ফোঁড়ানো বা কান ফুটো করে তাতে অলঙ্কার ব্যবহার করা প্রমাণীত; কিন্তু নাক ফোঁড়ানো বা নাক ফুটো করে নাকে অলঙ্কারের ব্যবহার প্রমাণীত নয়৤
যেসব অঙ্গে অলঙ্কার ব্যবহার করা যাবে নাঃ বর্তমানে আরো কিছু কিছু অঙ্গে অলঙ্কার ব্যবহার করতে দেখা যায়, যেমনঃ ঠোট, চোখ, নাভী, জিহ্বা; এসব স্থানে অলঙ্কার ব্যবহার করা অপসংস্কৃতি ও উগ্রতার বহিপ্রকাশ; তাই এসব অনুমোদিত নয়৤
অলঙ্কারের উপকরণঃ অলঙ্কারের উপকরণ হিসেবে সাধারণত সোনা, রূপা, ব্রোঞ্জ, পিতল, তামা, দস্তা, কাঁসা, স্টীল, লোহা, কাঠ, ফলের বিচি, শামুক-ঝিনুক, পোড়ামাটি, কাঁচ, চাঁচ, রাবার, প্লাস্টিক, পাথর (হিরা, চুনী, পান্না, রুবী, মার্বেল) মুক্তা ইত্যাদি ব্যবহার হয়ে থাকে৤ মহিলাদের জন্য এসব বস্তু ব্যবহারে বাধা নেই; পুরুষের জন্য রূপার আংটি ছাড়া অন্য কিছু ব্যবহার জায়েজ নেই৤
অলঙ্কারের অনুমোদিত ও অনুমোদিত ডিজাইন বা নকশাঃ নকশা বা আকৃতি হিসেবে ফুল, ফল, লতা-পাতা, গাছ-পালা, নিসর্গ ও প্রকৃতি অলঙ্কারের ক্ষেত্রে অনুমোদিত৤ ক্রুশ, সাপ-বিচ্ছু, পোকা-মাকড়, প্রাণী এবং হারাম বাদ্যযন্ত্র ও জুতা-স্যান্ডেল ইত্যাদি৤ যাতে বিধর্মীদের বিশ্বাস, সভ্যতা, সংস্কৃতির ছাপ থাকে অথবা, অপসংস্কৃতি ও উচ্ছৃখলতা প্রকাশ পায়৤
প্রচলিত বিভিন্ন প্রকারের অলঙ্কারের নামঃ নাকের অলঙ্কার: নাকফুল, বুট, নাকচাবী; নথ, নাকঠাঁসা, বুলবুলি, বালি, রেজবালি, চাঁদবালি/চন্দ্রবালি, নোলক, বোলক ইত্যাদি৤ কানের অলঙ্কার: কানপাশা, কানের দুল, কানফুল, বৈঠাফুল, লটকাফুল, ঝুমকা, কানের বালি, মুড়কি ইত্যাদি৤ গলার অলঙ্কার: মালা, মুক্তার মালা, পুতির মালা, কাঠের মালা, চেইন, হার, চন্দ্রহার, সীতাহার, তাবিজ, লকেট, হাঁসুলী৤ হাতের কব্জির অলঙ্কার: চুড়ি, বালা, কাঁকন-কঙ্কন, শাঁখা, শঙ্খচুর, চুর, রুলি, ব্রেসলেট, ঘড়ি ইত্যাদি৤ হাতের বাজুর অলঙ্কার: বাজুবন্ধ, কালসী ইত্যাদি৤ কোমরের অলঙ্কার: বিছা৤ পায়ের অলঙ্কার: পায়েল, নূপুর, মল, খাড়ু ইত্যাদি৤ মাথার অলঙ্কার: টিকলী, চুলকাঁটা, খোঁপা, বেনী, রাবার ব্যান্ড, কাপড়ের ব্যান্ড, ক্লিপ, টিপ ক্লিপ, কালো ক্লিপ, কাঁকড়া ক্লিপ ইত্যাদি৤
বিশেষ দ্রষ্টব্যঃ ক্রুস বা ক্রস চিহ্নযুক্ত কোন অলঙ্কার ব্যবহার করা যাবে না; কারণ এটি খ্রিষ্টানদের ধর্ম বিশ্বাস ও সংস্কৃতির অংশ৤ পৈতা (বিশেষ ধরণের কাঠের পুতির মালা) পরা যাবে না এবং সাদা শাঁখা, যা শাঁখ-শঙ্খ বা সামুদ্রিক শামুকের খোলস কেটে তৈরী করা হয় অথবা সে আদলে অন্য কিছু দিয়ে বানানো হয়; তা পরিধান করা মুসলিম রমণীদের জন্য বৈধ নয়৤ কারণ এ উভয়টি হিন্দু সংস্কৃতি ও সনাতন ধর্ম বিশ্বাসের সাথে সম্পৃক্ত বিষয়৤
অলঙ্কার ব্যবহারে ডান-বামঃ হাদীস শরীফে আছে রসূলে কারীম (সঃ) সকল কর্মে ডান দিককে অগ্রাধিকার দিতেন৤ (সুনানে আবু দাঊদ)৤ তাই যে কোন অলঙ্কার একক হলে ডান অঙ্গে পরা এবং ডান দিক থেকে পরতে শুরু করা সুন্নাত৤ এই বিধান পুরুষ ও মহিলা সবার জন্য সমভাবে প্রযোজ্য৤
অলঙ্কার ও পর্দাঃ মনে রাখতে হবে অলঙ্কার পরিধান করে গায়রে মাহরাম বা পরপুরুষের সামনে বেপর্দা হওয়া কোনক্রমেই বৈধ নয়৤ অলঙ্কার শুধু আপন ও অনুমোদিত পরিবেশে পরতে হবে৤ বেপর্দা হওয়া এমনিতেই গুনাহ, অলঙ্কৃতাবস্থায় পর্দা লঙ্ঘণ করা আরো কঠিন গুনাহ৤
মহর ও অলঙ্কারঃ বিয়ের সময় বরের পক্ষ থেকে কনেকে যে অলঙ্কার প্রদান করা হয়, তা মহর হিসেবে উল্লেখ করা থাকলে মহর হিসেবে গণ্য হবে; নচেৎ উপহার বা হাদিয়ারূপে পরিগণিত হবে৤ পরবর্তিতে স্বামী স্ত্রীকে কোন অলঙ্কার দিলে তা মহর বলে নির্ধারণ করলে স্ত্রীর সম্মতি ক্রমে তা মহররূপে গণ্য হবে; নয়তো দান বা উপঢৌকন হবে৤
অলঙ্কারের যাকাতঃ কারো মালিকানায় সোনা সাড়ে সাত ভরি বা বেশী থাকলে তাকে সম্পূর্ণ সোনার এবং রূপা সাড়ে বায়ান্ন ভরি বা বেশী থাকলে তাকে সম্পূর্ণ রূপার যাকাত প্রদান করতে হবে৤ এই সোনা-রূপা অলঙ্কার হোক বা অন্য যাই হোক না কেন৤ ব্যবহারের অলঙ্কারসহ যাবতীয় স্বর্ণ-রৌপ্য যাকাতের আওতাধীন৤
এমন অলঙ্কার ব্যবহার করা বাঞ্ছনীয় যা ব্যবহারে শোভা বর্ধনের পাশাপাশি ব্যবহারকারীকে আকর্ষণীয়, মোহণীয়, কমনীয়, রুচীশীল, সংস্কৃতিবান, ঐতিহ্যশালী করে তুলবে৤ এমন অলঙ্কার ব্যবহার করা সমীচিন নয় যা ব্যবহারকারীকে অশোভন, লোভনীয়, অহঙ্কারী, উচ্ছৃঙ্খল, অশ্লীল, বেহায়া-নির্লজ্জ ও উত্তেজক হিসেবে দর্শকের সম্মুখে প্রকাশ করবে৤
নহে সুন্দর দামী পোষাকে ও অলঙ্করণে; সুন্দর হলো জ্ঞানে ও ভদ্র আচরণে৤

মুফতী শাঈখ মুহাম্মাদ উছমান গনী
সহকারী অধ্যাপকঃ আহ্ছানিয়া ইনস্টিটিউট
(খানবাহাদুর আহ্ছানউল্লাহ টিচার্স ট্রেনিং কলেজ)
০১৮১৮ ৬৬ ২৩ ৯৩, ০১৭২৫ ৬৫ ৩৫ ৭৫
E-Mail: smusmangonee@gmail.com/ usmangonee9@gmail.com
Facebook: Shaikh Muhammad Usman Gonee

বিভাগ :

৩৩৭৭ বার পঠিত | ৬ টি মন্তব্য | জনের পছন্দ

পাঠকের মন্তব্য:


 ১.

রবিবার ১৫ Jun ২০১৪ রাত ০৮:৪১

মুহাম্মদ মনজুরে মাওলা লিখেছেন :

ভালো লাগলো ধন্যবাদ লিখতে থাকুন।




০৬ অগাস্ট ২০১৭ অপরাহ্ন ০৬:৫৬:৪৫

শাঈখ মুহাম্মাদ উছমান গনী লিখেছেন :

Thank You Very Much

 ২.

রবিবার ১৫ Jun ২০১৪ রাত ১০:২৬

মুফতী যুবায়ের খান রাহমানী লিখেছেন :

খুবই চমৎকার একটি পোষ্ট।




০৬ অগাস্ট ২০১৭ অপরাহ্ন ০৬:৫৭:২১

 ৩.

রবিবার ১৫ Jun ২০১৪ সন্ধ্যা ০৬:০৬

মাই নেম ইজ খান লিখেছেন :

চমৎকার একটি লেখার জন্য অনেক ধন্যবাদ।




০৬ অগাস্ট ২০১৭ অপরাহ্ন ০৬:৫৭:৪৯

মন্তব্য লিখতে লগইন করুন

লেখকের অন্যান্য পোস্ট সমূহ

নভেম্বর ২০১৭ (২০)
অক্টোবর ২০১৭ (৩৬)
সেপ্টেম্বর ২০১৭ (৪৬)
অগাস্ট ২০১৭ (৬)
জুলাই ২০১৭ (৩২)
জুন ২০১৭ (৯১)
মে ২০১৭ (৬৯)
এপ্রিল ২০১৭ (৭২)
মার্চ ২০১৭ (৬০)
ফেব্রুয়ারী ২০১৭ (৫২)
জানুয়ারী ২০১৭ (৫৩)
ডিসেম্বর ২০১৬ (৬২)
নভেম্বর ২০১৬ (৪৪)
অক্টোবর ২০১৬ (৪৫)
সেপ্টেম্বর ২০১৬ (৪১)
অগাস্ট ২০১৬ (৪২)
জুলাই ২০১৬ (৩৪)
জুন ২০১৬ (৭৪)
মে ২০১৬ (১৯)
এপ্রিল ২০১৬ (১৭)
মার্চ ২০১৬ (১৬)
ফেব্রুয়ারী ২০১৬ (২২)
জানুয়ারী ২০১৬ (২৩)
ডিসেম্বর ২০১৫ (১৯)
নভেম্বর ২০১৫ (১৫)
অক্টোবর ২০১৫ (১৭)
সেপ্টেম্বর ২০১৫ (১৩)
অগাস্ট ২০১৫ (১৯)
জুলাই ২০১৫ (২২)
জুন ২০১৫ (৩৩)
মে ২০১৫ (১৮)
এপ্রিল ২০১৫ (১০)
মার্চ ২০১৫ (৯)
ফেব্রুয়ারী ২০১৫ (৭)
জানুয়ারী ২০১৫ (৬)
ডিসেম্বর ২০১৪ (৮)
নভেম্বর ২০১৪ (৫)
অক্টোবর ২০১৪ (৭)
সেপ্টেম্বর ২০১৪ (৬)
অগাস্ট ২০১৪ (৯)
জুলাই ২০১৪ (৩০)
জুন ২০১৪ (৪)
এপ্রিল ২০১৪ (১)
মার্চ ২০১৪ (৪)

অনুসন্ধান

বিষয়বস্তু ব্লগার আর্কাইভ

সাম্প্রতিক মন্তব্য

ভালো লাগলো
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


স্বাগতম
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ভালো লাগলো
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


সুন্দর
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


উপকারী
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী



- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


আলহামদু লিল্লাহ!
05.10.2017 শেষ হলো অনুবাদ

- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ধন্যবাদ
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


স্বাগতম
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ধন্যবাদ
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


সাম্প্রতিক প্রতি মন্তব্য

হাকীম আল মীযানের রূহানী গজল ২১/১০/১৭ইং
- হাকীম-আল-মীযান


ইসলামে অলঙ্কারের বিধান
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ইসলামে অলঙ্কারের বিধান
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


ইসলামে অলঙ্কারের বিধান
- শাঈখ মুহাম্মাদ উছমান গনী


পিতা-মাতার সাথে সদ্ব্যবহার
- ইসলাম কিংডম


শাওয়াল মাসের ছয় রোজা
- ইসলাম কিংডম


আল্লাহ তাআলার সুন্দর নামসমূহের প্রতি ঈমান
- ইসলাম কিংডম


ঈদের নামায ও ঈদের আমলসমূহ
- ইসলাম কিংডম


লায়লাতুল কদরের ফজিলত এবং এই রাত এর ইবাদত ও দোআ
- ইসলাম কিংডম


সদকায়ে ফিতর বা ফিতরা
- ইসলাম কিংডম